Wellcome to National Portal
বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ জুন ২০২৪

সিটিজেন চার্টার (বামুকট্রা) হালনাগাদ

 

বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট

স্বাধীনতা ভবন

৮৮, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০

প্রশাসন বিভাগ

(www.bffwt.gov.bd), হটলাইন নম্বর- 16171

৩য় প্রজম্মের সেবা প্রদান প্রতিশ্রুতি

[ 3rd Generation Citizen’s Charter]

 

ক্রম: বিষয়                 পিডিএএপ ফাইল     তারিখ
সিটিজেন চার্টার (বামুকট্রা) হালনাগাদ ১৩-০৬-২০২৪
সিটিজেন চার্টার (বামুকট্রা) হালনাগাদ ১৯-০৩-২০২৪
সিটিজেন চার্টার (বামুকট্রা) হালনাগাদ 31-12-2023
সিটিজেন চার্টার (বামুকট্রা) হালনাগাদ 12-09-2023
সিটিজেন চার্টার (বামুকট্রা) হালনাগাদ 21-06-2023
সিটিজেন চার্টার (বামুকট্রা) হালনাগাদ  26-02-2023 
       
     

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

পূর্বে ছিলো

সিটিজেন চার্টার

১. ভিশন ও মিশন

ভিশন:  যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্য ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সার্বিক কল্যাণ নিশ্চিত করা।

মিশন:    যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্য ও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সার্বিক কল্যাণ সাধনের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের সম্মানিত করা।

 

২. সেবা প্রদান প্রতিশ্রুতি

২.১) নাগরিক সেবা

ক্র. নং সেবার নাম সেবা প্রদান   পদ্ধতি 

প্রয়োজনীয় কাগজপত্র

এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং

পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা 

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১) (২) (৩) (৪) (৫) (৬) (৭)
যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের (০৭ বীরশ্রেষ্ঠ পরিবার ও তারামন বিবি, বীর প্রতীকসহ) রাষ্ট্রীয় সম্মানী ভাতা প্রদান।  সংশ্লিষ্ট ভাতাভোগীর ব্যাংক হিসাবে অর্থ  প্রেরণ।

(১) যুদ্ধাহত সনদ

(২) যুদ্ধাহত গেজেট

(৩) পঙ্গুত্ব নির্ণয় কমিটি কর্তৃক পঙ্গুত্ব

     নির্ণয় প্রতিবেদন

(৪) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এর    অনুমোদন পত্র

বিনামূল্যে

‘এ’ ও ‘বি’ শ্রেণীর ভাতাভোগী- মাসিক এবং অন্যান্য ভাতাভোগী- ত্রৈমাসিক।

মাসিক ভাতা প্রতি মাসের শেষ সপ্তাহে এবং ত্রৈমাসিক ভাতার ক্ষেত্রে প্রতি তৃতীয় মাসের শেষ সপ্তাহে।

আবুল কালাম আজাদ

উপ-মহাব্যবস্থাপক (কল্যাণ)

ফোনঃ ৯৫৬৪৯০৩

ইমেইলঃ kalamazad1964@gmail.com

খেতাবপ্রাপ্ত (বেসামরিক) মুক্তিযোদ্ধাদের রাষ্ট্রীয় সম্মানী ভাতা প্রধান। সংশ্লিষ্ট ভাতাভোগীকে  ব্যাংক হিসাবে অর্থ  প্রেরণ।

(১) বীরত্বভূষণ সনদ

(২) খেতাবপ্রাপ্ত গেজেট

বিনামূল্যে মাসিক ভাতা প্রতি মাসের শেষ সপ্তাহে।

আবুল কালাম আজাদ

উপ-মহাব্যবস্থাপক (কল্যাণ)

ফোনঃ ৯৫৬৪৯০৩

ইমেইলঃ kalamazad1964@gmail.com

যুদ্ধাহত মুক্তিযোদ্ধাগণের জন্য বিভিন্ন হাসপাতালে ও ডায়াবেটিক রোগের জন্য বারডেম হাসপাতালে ভর্তি ও চিকিৎসা ব্যয় বহন। সংশ্লিষ্ট ভাতাভোগীকে  ব্যাংক হিসাবে অর্থ  প্রেরণ। বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চিকিৎসকের ব্যবস্থাপত্র, রেফারেন্স  এবং ঔষধ ও পরীক্ষার ভাউচার। বিনামূল্যে বিল দাখিলের ১৫ দিনের মধ্যে।

আবুল কালাম আজাদ

উপ-মহাব্যবস্থাপক (কল্যাণ)

ফোনঃ ৯৫৬৪৯০৩

ইমেইলঃ kalamazad1964@gmail.com

 

 

হুইলচেয়ারধারী যুদ্ধাহত মুক্তিযোদ্ধাগণের জন্য পথ্য ও মোবাইল কার্ড সরবরাহ। সরাসরি ক্রয়ের মাধ্যমে -- বিনামূল্যে প্রতি মাসের শেষ সপ্তাহে

শাহ্ মোঃ মুরাদুজ্জামান

উপ-ব্যবস্থাপক (কল্যাণ)

ফোনঃ 01712183207

বার্ষিক শিক্ষা ভাতা (অনধিক ২ সন্তান) সংশ্লিষ্ট ভাতাভোগীকে  ব্যাংক হিসাবে অর্থ  প্রেরণ। অধ্যয়নরত শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত শিক্ষা সনদসহ সাদা কাগজে আবেদন। বিনামূল্যে আবেদন দাখিলের ১৫ দিনের মধ্যে।

শাহ্ মোঃ মুরাদুজ্জামান

উপ-ব্যবস্থাপক (কল্যাণ)

ফোনঃ 01712183207

 

 

বিবাহ ভাতা (অনধিক ২ কন্যা) সংশ্লিষ্ট ভাতাভোগীকে  ব্যাংক হিসাবে অর্থ  প্রেরণ। নিকাহনামার মূলকপি, চেয়ারম্যানের প্রত্যয়নপত্র এবং যুগল ছবিসহ সাদা কাগজে আবেদন। বিনামূল্যে আবেদন দাখিলের ১৫ দিনের মধ্যে।

শাহ্ মোঃ মুরাদুজ্জামান

উপ-ব্যবস্থাপক (কল্যাণ)

ফোনঃ 01712183207

উৎসব ভাতা (রাষ্ট্রীয় সম্মানী ভাতার সঙ্গে সরকার কর্তৃক  প্রদেয়)। সংশ্লিষ্ট ভাতাভোগীকে  ব্যাংক হিসাবে অর্থ  প্রেরণ। প্রযোজ্য নয় বিনামূল্যে প্রতি উৎসবের ১৫ দিন পূর্বে।

আবুল কালাম আজাদ

উপ-মহাব্যবস্থাপক (কল্যাণ)

ফোনঃ ৯৫৬৪৯০৩

ইমেইলঃ kalamazad1964@gmail.com

 

 

পরিচয়পত্র প্রদান। নির্ধারিত ফরমে আবেদন -- বিনামূল্যে আবেদন প্রাপ্তির এক মাসের মধ্যে কার্ড প্রস্তুত করত: স্বাক্ষরের জন্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ এবং মন্ত্রণালয় হতে প্রাপ্তির ০৩ কর্ম দিবসের মধ্যে বিতরণ।

মোঃ মাহবুব-উল-হক

বেসিক অফিসার (কল্যাণ)

ফোনঃ 01772224370

 

কৃত্রিম অঙ্গ সংযোজন ও আনুসাঙ্গিক দ্রব্যাদি। ক্রয়নীতি অনুসরণক্রমে সংগ্রহ পূর্বক সরবরাহ বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের চিকিৎসকের ব্যবস্থাপত্র। বিনামূল্যে আবেদন দাখিলের ০১ মাসের মধ্যে।

শাহ্ মোঃ মুরাদুজ্জামান

উপ-ব্যবস্থাপক (কল্যাণ)

ফোনঃ 01712183207

 

 

 
২.২) প্রাতিষ্ঠানিক সেবা

২.৩) অভ্যন্তরীণ সেবা

ক্র. নং সেবার নাম সেবা প্রদান পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র

এবং প্রাপ্তিস্থান

সেবার মূল্য এবং

পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা

(নাম, পদবি, ফোন নম্বর ও ইমেইল)

(১) (২) (৩) (৪) (৫) (৬) (৭)
অর্জিত ছুটি সরকারী/কর্পোরেশন সমূহের নীতিমালার আলোকে অত্র ট্রাস্ট ছুটি বিধি অনুযায়ী। সাদা কাগজে আবেদন। বিনামূল্যে কার্যদিবস

 সচিব

ফোনঃ 01670195196

email: secy@bffwt.gov.bd

 

অর্জিত ছুটি (বহিঃ বাংলাদেশ) সরকারী/কর্পোরেশন সমূহের নীতিমালার আলোকে অত্র ট্রাস্ট ছুটি বিধি অনুযায়ী। সাদা কাগজে আবেদন। বিনামূল্যে কার্যদিবস

সচিব

ফোনঃ 01670195196

email: secy@bffwt.gov.bd

 

  

চাকুরী স্থায়ী করণ। ট্রাস্ট মডেল সার্ভিস রুলস ১৯৯৯ অনুযায়ী সাদা কাগজে আবেদন। বিনামূল্যে ১৫ কার্যদিবস

সচিব

ফোনঃ 01670195196

email: secy@bffwt.gov.bd

 

 

সিলেকশন গ্রেড/টাইমস্কেল অর্থবিভাগ, অর্থ মন্ত্রণালয় থেকে সময় সময় জারীকৃত আদেশ ও অত্র ট্রাস্ট মডেল সার্ভিস রুলস ১৯৯৯ অনুযায়ী। সাদা কাগজে আবেদন। বিনামূল্যে ন্যূনতম ৩০ কার্যদিবস

সচিব

ফোনঃ 01670195196

email: secy@bffwt.gov.bd

 

 

লজিস্টিক/যানবাহন স্টাফবাসের মাধ্যমে দপ্তরে যাতায়াত সাদা কাগজে আবেদন। সরকারি নিয়মানুযায়ী ভাড়া পরিশোধ সাপেক্ষে কার্যদিবস 

সচিব

ফোনঃ 01670195196

email: secy@bffwt.gov.bd

 

 

 

বি.দ্র. অভ্যন্তরীণ জনবল (আওতাধীন প্রতিষ্ঠানসহ) এবং একই প্রতিষ্ঠানের অন্য শাখা/অধিশাখা/অনুবিভাগ-কে প্রদত্ত সেবা। উদাহরণ: লজিস্টিকস, ছুটি, সিপিএফ অগ্রিম।

 

) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ট হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করুন। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিম্নোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা অবহিত করুন।

 

ক্রনং কখন যোগাযোগ করবেন যোগাযোগের ঠিকানা নিষ্পত্তির সময়সীমা
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে

GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা

নাম ও পদবি:   

সচিব

ফোনঃ 01670195196

ইমেইল:        

ওয়েব পোর্টাল: প্রতিষ্ঠানের ওয়েব পোর্টালের GRS লিঙ্ক

 
GRS ফোকাল পয়েন্ট কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে

কেন্দ্রীয় অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (GRS)

বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট এর ওয়েবসাইট www.bffwt.gov.bd

 

 

) আপনার কাছে আমাদের প্রত্যাশা

ক্রমিক নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়

১)

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান

২)

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা

 

বি.দ্র. সাধারণত যেসকল কারণে আবেদন বাতিল হয় অথবা সেবা প্রদান সম্ভব হয় না তা বিশ্লেষন করে ছক পূরণ করতে হবে। কিছু বিষয় সকল প্রতিষ্ঠানের জন্য একই হবে এবং কিছু বিষয় আলাদা হবে।