বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট
স্বাধীনতা ভবন
৮৮, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০।
HOT LINE - 16171
বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টে আইসিটি বিষয়ক বিভিন্ন কার্যক্রমের ২০১৭ সালের ১ম ত্রৈমাসিক
(জানুয়ারি’২০১৭ হতে মার্চ ২০১৭) বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন।
ক্রঃ নং |
সভা অনুষ্ঠানের সময় |
বিষয় |
গৃহীত সিদ্ধান্ত |
বাস্তবায়ন অগ্রগতি |
মন্তব্য |
১। |
জানুয়ারি/১৭ মাসের সভা |
তথ্য ও প্রযুক্তি নীতিমালা’২০১৫ এর আলোকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট-এর করণীয়। |
বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টে ই-সার্ভিস সফটওয়্যার স্থাপনের লক্ষ্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মহোদয় বরারবর সরকারী অনুদান চেয়ে পত্র প্রেরণ করতে হবে। |
ট্রাস্ট পত্র নং ৪৮.০১.০০০০.১০১.১০. ১৫৩.১৬/১৫৮৯ তারিখঃ ২২/১২/২০১৬ এর মাধ্যমে ৬০,৫৮,০২২/- টাকা সরকারি বরাদ্দ চেয়ে সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কে অনুরোধ জানানো হয়েছে। |
|
বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের প্রকাশযোগ্য বিভিন্ন তথ্য যথাযথভাবে বাংলা ও ইংরেজিতে সন্নিবেশন করে নিয়মিতভাবে তথ্যবাতায়নে হালনাগাদ এবং বাংলা ভাষার প্রমিত মান বজায় রাখা। |
তথ্যবাতায়নে হালনাগাদ এবং বাংলা ভাষার প্রমিত মান বজায় রাখতে হবে। |
বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের তথ্যবাতায়ন হালনাগাদ করা হচ্ছে। |
|
||
ইউনিকোড ব্যবহার নিশ্চিতকরণের বিষয়ে আলোচনা। |
ট্রাস্ট প্রধান কার্যালয় ও ট্রাস্টাধীন প্রতিষ্ঠানসমূহে ইউনিকোড ব্যবহার নিশ্চিত করতে হবে। |
ট্রাস্ট প্রধান কার্যালয় ও ট্রাস্টাধীন প্রতিষ্ঠানসমূহে ইউনিকোড ব্যবহার করা হচ্ছে। |
|
||
ই-ফাইলিং কার্যক্রম সংক্রান্ত । |
ই-ফাইলিং কার্যক্রম শুরু করার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো ও জনবল অপ্রতুলতার কারণে এ মুহূর্তে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টে ই-ফাইলিং কার্যক্রম শুরু করা যাচ্ছে না। ফলে এ খাতে বাজেট বরাদ্দ রেখে প্রয়োজনীয় অবকাঠামো ও প্রশিক্ষিত জনবল প্রস্তুত করে ই-ফাইলিং কার্যক্রম শুরু করার উদ্যোগ গ্রহণ করতে হবে। |
ট্রাস্টের কর্মকর্তা/কর্মচারীদের ই-ফাইলিং কার্যক্রমে প্রশিক্ষণ দেয়ার কার্যক্রম অব্যাহত আছে। |
|
||
তথ্যবাতায়নে (ওয়েবসাইটে) বার্ষিক ক্রয়, বিভিন্ন কমিটি, ফোকাল পয়েন্ট, কর্মপরিকল্পনা এবং অন্যান্য তথ্য নিয়মিত ও হালনাগাদ করার বিষয়ে আলোচান। |
ফোকাল পয়েন্ট, কর্মপরিকল্পনা এবং অন্যান্য তথ্য নিয়মিত তথ্যবাতায়নে হালনাগাদ করতে হবে। |
ফোকাল পয়েন্ট, কর্মপরিকল্পনা এবং অন্যান্য তথ্য নিয়মিত তথ্যবাতায়নে হালনাগাদ করা হচ্ছে। |
|
|
|
ইলেক্ট্রনিক ক্রয় পদ্ধতি চালুকরণ ও সকল উন্মুক্ত দরপত্র অনলাইনে প্রকাশের বিষয়ে আলোচনা। |
ট্রাস্টের ক্রয় সংক্রান্ত বিষয় ও দরপত্র অনলাইনে প্রকাশের বিষয়ে ট্রাস্টের ২ জন কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়ার বিষয়ে Central procurement unit (CPTU) এর সাথে আলোচনা করতে হবে। |
ইলেক্ট্রনিক ক্রয় পদ্ধতির (e-GP) বিষয়ে ট্রাস্টের ১ জন কর্মকর্তা Central procurement unit (CPTU) হতে প্রশিক্ষণ গ্রহণ করেছে । |
|
সেবার মান সম্পর্কে আলোচনা। |
সেবার মান সম্পর্কে মতামত গ্রহণ করার নিমিত্ত ফরম/কার্ড প্রস্তুত করা করতে হবে। |
সেবার মান সম্পর্কে মতামত গ্রহণ করার নিমিত্ত ফরম/কার্ড প্রস্তুত করা হয়ছে । |
|
||
২। |
ফেব্রুয়ারি/১৭ মাসের সভা |
তথ্য ও প্রযুক্তি নীতিমালা’২০১৫ এর আলোকে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট-এর করণীয়। |
তথ্য ও প্রযুক্তি নীতমিালা’২০১৫ এর আলোকে মন্ত্রণালয় ও অধিদপ্তরসমূহের সেবা ই-সার্ভিসে রুপান্তরের লক্ষ্যে মন্ত্রিপরিষদ বিভগ ও a2i এর যৌথ উদ্যোগে বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মনোনিত ৩জন কর্মকর্তা অংশ গ্রহণে ট্রাস্টের আওতায় ভাতাভোগী যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সুবিধাসমূহ(সার্ভিসেস) প্রদানে বর্তমানে প্রচলিত পদ্ধতির পরিবর্তে ই-সার্ভিস এর মাধ্যমে সম্পন্ন করার লক্ষ্যে একটি বাজেট প্রস্তুত করা হয়েছে। ই-সার্ভিস সফটওয়্যার বাস্তবায়নের লক্ষ্যে বিষয়টি মন্ত্রণালয়ের BMC সভায় আলোচনা করতে হবে। |
ই-সার্ভিস সফটওয়্যার বাস্তবায়নের লক্ষ্যে ৬০,৫৮,০২২/- টাকা বরাদ্দ চেয়ে সচিব, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়-কে অনুরোধ জানানো হয়েছে এবং বিষয়টি মন্ত্রণালয়ের BMC সভায় আলোচনা হয়েছে। |
|
|
|
বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের প্রকাশযোগ্য বিভিন্ন তথ্য যথাযথভাবে বাংলা ও ইংরেজিতে সন্নিবেশন করে নিয়মিতভাবে তথ্যবাতায়নে হালনাগাদ এবং বাংলা ভাষার প্রমিত মান বজায় রাখা। |
তথ্যবাতায়নে হালনাগাদ এবং বাংলা ভাষার প্রমিত মান বজায় রাখতে হবে। |
বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের তথ্যবাতায়ন হালনাগাদ করা হচ্ছে। |
|
|
|
ইউনিকোড ব্যবহার নিশ্চিতকরণের বিষয়ে আলোচনা। |
ট্রাস্ট প্রধান কার্যালয় ও ট্রাস্টাধীন প্রতিষ্ঠানসমূহে ইউনিকোড ব্যবহার নিশ্চিত করতে হবে। |
ট্রাস্ট প্রধান কার্যালয় ও ট্রাস্টাধীন প্রতিষ্ঠানসমূহে ইউনিকোড ব্যবহার করা হচ্ছে। |
|
|
|
ই-ফাইলিং কার্যক্রম সংক্রান্ত । |
ই-ফাইলিং কার্যক্রম শুরু করার লক্ষ্যে প্রয়োজনীয় অবকাঠামো ও জনবল অপ্রতুলতার কারণে এ মুহূর্তে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টে ই-ফাইলিং কার্যক্রম শুরু করা যাচ্ছে না। ফলে এ খাতে বাজেট বরাদ্দ রেখে প্রয়োজনীয় অবকাঠামো ও প্রশিক্ষিত জনবল প্রস্তুত করে ই-ফাইলিং কার্যক্রম শুরু করার উদ্যোগ গ্রহণ করতে হবে। |
ই-ফাইলিং কার্যক্রম গ্রহনের জন্য অবকাঠামো প্রস্তুতের ক্ষেত্রে লোকাল এরিয়া নেটওর্য়াক(LAN) ইস্থাপনের কার্যক্রম গ্রহন করা হয়েছে । |
|
|
|
তথ্যবাতায়নে (ওয়েবসাইটে) বার্ষিক ক্রয়, বিভিন্ন কমিটি, ফোকাল পয়েন্ট, কর্মপরিকল্পনা এবং অন্যান্য তথ্য নিয়মিত ও হালনাগাদ করার বিষয়ে আলোচান। |
বার্ষিক ক্রয়, পরিকল্পনা ও বার্ষিক প্রতিবেদন তথ্যবাতায়নে হালনাগাদ করার কার্যক্রম শুরু করতে হবে। |
বার্ষিক ক্রয়, পরিকল্পনা ও বার্ষিক প্রতিবেদন তথ্যবাতায়নে হালনাগাদ করা হচ্ছে। |
|
ইলেক্ট্রনিক ক্রয় পদ্ধতি চালুকরণ ও সকল উন্মুক্ত দরপত্র অনলাইনে প্রকাশের বিষয়ে আলোচনা। |
(e-GP) পোর্টালে রেজিস্ট্রেশনের জন্য বৈধ ই-মেইল আইডি সম্বলিত একজন দক্ষ কর্মকর্তাকে মনোনীত করতে হবে। |
(e-GP) পোর্টালে রেজিস্ট্রেশনের জন্য বৈধ ই-মেইল আইডি সম্বলিত একজন দক্ষ কর্মকর্তার নাম নিয়ে একটি সভা হয়েছে। ও একজন কর্মকর্তা নাম মনোনয়ন করা হয়েছে। |
|
||
সেবার মান সম্পর্কে আলোচনা। |
সেবার মান সম্পর্কে মতামত গ্রহন করার নিসমত্ত ফরম/কার্ড ওয়েব সাইটে আপলোড করতে হবে। |
সেবার মান সম্পর্কে মতামত গ্রহণ করার নিমিত্ত ফরমেট/কাড প্রস্তুত করা হয়েছে এবং ওয়েবসাইটে আপলোড করা হয়েছে। |
|
||
৩।
|
মার্চ ২০১৭ মাসের সভা |
মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও নির্দেশনাসমূহের বাস্তবায়ন অগ্রগতি প্রেরণে ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট মনোনয়ন সংক্রান্ত আলোচনা। |
ট্রাস্টের আইসিটি সেল ও প্রকৌশল শাখা হতে ফোকাল পয়েন্ট এবং বিকল্প ফোকাল পয়েন্ট মনোনয়ন করতে হবে। |
ফোকাল পয়েন্ট এবং বিকল্প ফোকাল পয়েন্ট মনোনীত করা হয়েছে। |
|